school students

সরকারি স্কুলে ভর্তি শুরু ১৮ ডিসেম্বর থেকে

সরকারি স্কুলে ভর্তির জন্য লটারিতে ৭৫ হাজার ৯৬৯ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন। তাদের আগামী শনিবার ১৮ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত সরকারি স্কুলে ভর্তি করানো যাবে। এর পরই সরকারি স্কুলে ভর্তির জন্য অপেক্ষমাণ তালিকা প্রকাশ করা হবে। অপেক্ষমাণ তালিকা থেকে ২৬ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত সরকারি স্কুলে শিক্ষার্থী ভর্তি করা হবে।

অপরদিকে, বেসরকারি স্কুলে ভর্তির অনলাইনে আবেদনের সময় শেষ হচ্ছে আজ ১৬ ডিসেম্বর রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত। বেসরকারি স্কুলের ভর্তি লটারি আগামী ১৯ ডিসেম্বর রাজধানীর নায়েম ভবনে অনুষ্ঠিত হবে।

সরকারি স্কুলে ভর্তি ২০২২

এদিকে, বুধবার বিকালে রাজধানীর সেগুনবাগিচাস্থ আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ডিজিটাল পদ্ধতির স্কুল ভর্তির লটারি অনুষ্ঠিত হয়। সন্ধ্যার মধ্যেই ফল প্রকাশিত হয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি লটারি অনুষ্ঠানের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, নীতিমালার বাইরে গিয়ে কোনো স্কুল ভর্তি কার্যক্রম পরিচালনা করতে পারবে না। লটারির বাইরে গিয়ে ভর্তি পরীক্ষা আয়োজন ও ভর্তির সময় অতিরিক্ত ফি নেওয়া যাবে না। শিক্ষা প্রতিষ্ঠান কোনো ব্যবসার জায়গা নয়। যারা এ ধরনের কাজ করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

দীপু মনি বলেন, অনাকাঙ্ক্ষিত অসংখ্য তদবির ও কোচিং বাণিজ্য বন্ধ করতেই মূলত শিক্ষার্থী ভর্তিতে ডিজিটাল লটারির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্কুল ভর্তিতে লটারি কার্যক্রম নিয়মিত বহাল রাখা হবে।

GSA Admission Result 2021

এর আগে শিক্ষামন্ত্রী কম্পিউটারে বোতাম চেপে লটারির কার্যক্রম উদ্বোধন করেন। অনলাইনে স্কুল ভর্তির এই লটারি টেলিটকের বিশেষ সফটওয়্যারের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে করা হয়েছে। সারাদেশে ৪০৫টি সরকারি স্কুলের ৮০ হাজার ১৭টি শূন্য আসনের বিপরীতে মোট ৫ লাখ ৩৮ হাজার ১৫৩ জন শিক্ষার্থীর আবেদন লটারিতে জমা পড়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

লটারির জন্য ঢাকা মহানগরীর ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়কে তিনটি ফিডার শাখাসহ তিনটি গ্রম্নপে বিভক্ত করা হয়। আবেদনের সময় একজন শিক্ষার্থী একটি গ্রম্নপে পছন্দের ক্রমানুসারে সর্বোচ্চ পাঁচটি স্কুলের নাম দিতে পেরেছে।

লটারি অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক, শিক্ষা মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তারা, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন ও সংশ্লিষ্টরা এবং রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা ছিলেন।

শিক্ষা প্রতিষ্ঠানগুলো, অভিভাবক, শিক্ষার্থীরা নির্ধারিত ওয়েবসাইট থেকে (https://gsa.teletalk.com.bd/) থেকে তাদের নির্ধারিত আইডি ও পাসওয়ার্ড দিয়ে ফল ডাউনলোড করতে পারবেন।

স্কুলের টিউশন ফি নিয়ে মাউশির নতুন নির্দেশনা

এদিকে স্কুলভর্তি শুরুর আগে সরকারি ও বেসরকারি পর্যায়ের স্কুলে শিক্ষার্থীদের টিউশন ফি সংক্রান্ত জরুরি নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

নির্দেশনায় বলা হয়েছে, ২০২২ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের কাছে থেকে সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত টিউশন ফি ও বাৎসরিক সেশন চার্জ গ্রহণ করতে পারবে।

বুধবার মাউশির মহাপরিচালক প্রফেসর ডক্টর সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেওয়া হয়। আদেশটি মাঠ পর্যায়ের কর্মকর্তাদের পাঠিয়েছে অধিদপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *